ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীকে পাশ স্ব স্ব ক্লাসে পাশ ঘোষণা করা হয়েছে। এসব ক্লাসে কোন শিক্ষার্থীর পাশে আটকানো হবে না বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। খবর আনন্দবাজার অনলাইনের।

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাসগুলির শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনও বাধা নেই। তবে নবম থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযুক্তিকে কাজে লাগিয়ে কী ভাবে পড়াশোনা চালানো যায়, তা নিয়ে চিন্তাভাবনা চলছে।

তিনি আরও বলেন, শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত অনুযায়ী এ বছর প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীকে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে। এসব ক্লাসে কেই ফেল করবে না। নবম, দশম, একাদশ, দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিশেষ কর্মসূচি নেওয়ার চেষ্টা চলছে। ই-মেইল,ওয়েবসাইট এমনকি টেলিভিশনের মাধ্যমেও তা করা সম্ভব্য কি না, সে বিষয়ে কাজ চলছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার অনুমোদন দিলেই তা কার্যকর করা হবে।

 

এদিকে রাজ্যটিতে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউনের ঘোষণা দিয়েছে মমতা সরকার। শেষ খবর পাওয়া পর্যন্ত পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ৩৭। মৃত্যু হয়েছে তিন জনের। সুস্থ হয়ে উঠেছেন ৬ জন। আর গোটা ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯৬৫ জন। এক দিনে দেশটিতে মৃত্যু হয়েছে ৯ জনের। দেশটিতে মোট মৃতের সংখ্যা ৫০।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here