বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)’ এর প্রধান নির্বাহী এ এইচ এম বজলুর রহমান জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব ফোরাম ২০২০’ এর উচ্চ পর্যায়ের পলিসি সেশনে টানা ৫ম বারের মতো প্যানেল আলোচক মনোনীত হয়েছেন।তিনদিনের প্যানেল আলোচনাটি আগামী ৭ এপ্রিল সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত হবে। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে বিএনএনআরসি।

জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব ফোরাম ২০২০ হলো তথ্য প্রযুক্তির মাধ্যমে সমাজ উন্নয়নে প্রতিনিধিত্বকারীদের বিশ্বের সর্ববৃহৎ বার্ষিক ফোরাম।

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ), ইউনেসকো, ইউএনডিপি ও জাতিসংঘ বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলন যৌথভাবে এই বিশ্ব ফোরামের আয়োজন করে। এই ফোরাম সমন্বয়ের জন্য একটি দক্ষ কৌশল হিসেবে ইতিমধ্যে প্রমাণিত হয়েছে, যা বিভিন্ন অংশীজনদের মাধ্যমে কার্যক্রম বাস্তবায়ন, তথ্য আদান প্রদান, জ্ঞানের উন্নয়ন, ভালো অনুশীলনগুলোর পুনরায় বাস্তবায়ন এবং বিভিন্ন সহযোগিতা প্রদান ও উন্নয়নে লক্ষ্যমাত্রা অর্জনে সরকারী-বেসরকারী অংশীদারিত্ব এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

২০২০ সালের জাতিসংঘ তথ্য সমাজ বিষয়ক বিশ্ব ফোরাম (ডব্লিউএসআইএস+১৫) একটি প্ল্যাটফরম হিসেবে জাতিসংঘের সংস্থাগুলোর মাধ্যমে ২০০৫ সাল থেকে কাজের পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন ও অর্জনগুলো সম্পর্কে তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বাস্তবায়নে তথ্য প্রযুক্তির কি ভূমিকা হবে এবং কিভাবে পর্যালোচনা ও ফলোআপ হবে ২০৩০ সালের আলোচ্যসূচি বাস্তবায়নে বিশ্ব পরিসরে কিভাবে কাজ করবে তা  নিয়ে আলোচনা করা হবে।

ডব্লিউএসআইএস ফোরাম ২০২০ এর উচ্চ পর্যায়ের পলিসি সেশনগুলো অনুষ্ঠিত হবে ৭-৯ এপ্রিলে মধ্যে এর মধ্যে রয়েছে পলিসি সেশন, পুরষ্কার প্রদান এবং উচ্চ পর্যায়ের নেটওয়ার্কিং কর্মসূচি। উচ্চ পর্যায়ের পলিসি সেশনগুলোকে বিভিন্ন থিমেটিক বিষয়ে ভাগ করা হয়েছে এগুলো পরিচালনা করবেন সরকারী. বেসরকারী প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ ও আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ। এই উচ্চ পর্যায়ের পলিসি সেশনগুলোতে আলোচনার উদ্দেশ্য হলো নেতৃবৃন্দের আলোচনার ওপর নতুন আলোচিত ধারা, সুযোগ এবং চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা।

উচ্চ পর্যায়ের এই আলোচনা শেষ হবে ৯ এপ্রিল, সমাপণী দিবসে ফোরাম ২০২০ এর সভাপতি সব পলিসি সেশনের সারাংশ উপস্থাপন করবেন। একটি বৈশ্বিক পলিসি স্টেটম্যান্ট এবং সভার সারাংশ নিয়ে একটি প্রকাশনা বের করা হবে।

বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রুত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন করা এবং কন্ঠহীনদের জন্য কণ্ঠ সোচ্চার করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here