পটুয়াখালী জেলা আইনজীবী সমিতির সদস্যরা ভার্চুয়াল কোর্ট বর্জন করেছেন। সমিতির আইনজীবীদের অধিকাংশই আইটি (তথ্য প্রযুক্তি) বিষয়ে এবং স্মার্ট চালাতে পারদর্শী নয়।
এছাড়াও করোনা ভাইরাসের প্রেক্ষাপটে কম্পিউটারের দোকানপাটও বন্ধ থাকা, ইন্টারনেট ও ওয়াইফাই সংকট থাকায় আইনজীবীরা এ সিদ্ধান্ত নিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে পটুয়াখালী জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট ওবায়দুল আলম জানান, করেনা ভাইরাসের কারণে দেশব্যাপী লকডাউন থাকার কারণে বিছার প্রার্থীদের কথা বিবেচনা করেও সরকার ভার্চুয়াল বিচার (ট্রায়াল) চালু করলেও আইটি বিষয়ে অধিকাংশ আইনজীবী এ বিষয়ে পারদর্শী না হওয়ায় আমরা এটি বর্জনের সিদ্ধান্ত নিয়েছি। আজ (বুধবার) জেলা আইনজীবী সমিতির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, করোনা প্রাদুর্ভাবের কারণে দেশের অন্যান্য দপ্তরের ন্যায় বিচার বিভাগীয় কার্যক্রমও বন্ধ থাকার প্রেক্ষিতে সরকারের আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ৯ মে ভার্চুয়াল ট্রায়াল বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। এর ফলে আদালতে সংশ্লিষ্ট বাদী, বিবাদী, আইনজীবীদের শারীরিক উপস্থিতি ছাড়াই শুধুমাত্র ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার মাধ্যমে জরুরী বিচার সমূহ সম্পন্ন করার সুযোগ সৃষ্টি হয়। ভার্চুয়াল ট্রায়ালে শুনানির মাধ্যমে মঙ্গলবার ঢাকায় দু‘জন আসামির জামিনও হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here