শিক্ষায় বন প্রতিবেশ, আধুনিক বাংলাদেশ” প্রতিপাদ্য বিষয় নিয়ে বরিশালে ১৫ দিন ব্যাপী বিভাগীয় বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকাল ৬টায় নগরীর বান্দ রোডস্থ বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) এ মেলার উদ্বোধন করেন পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক (মন্ত্রী পদমর্যাদা) আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ-এমপি।

এর আগে বৃক্ষ মেলা উপলক্ষ্যে বিকালে একটি র‌্যালী বের করা হয়। নগরীর সার্কিট হাউস চত্ত্বর থেকে বের হওয়া র‌্যালিটি বঙ্গবন্ধু উদ্যানে গিয়ে শেষ হয়। এতে নেতৃত্ব দেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম-এমপি।

পরে মেলা প্রাঙ্গনে উদ্বোধনী অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি ছিলেন- আলহাজ¦ আবুল হাসানাত আবদুল্লাহ-এমপি। বিশেষ অতিথি ছিলেন- বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, বরিশাল কোস্টাল অঞ্চলের বন সংরক্ষক গোবিন্দ রায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক সাইনুর আজম খান।

এছাড়া বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সামাজিক বন বিভাগ এর বরিশাল বিভাগীয় বন কর্মকর্তা মো. আবুল কালাম।

আলোচনা সভা পরবর্তী প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ ফিতা কেটে এবং বেলুন ফেস্টুন উদিয়ে ১৫ দিন ব্যাপী বিভাগীয় বৃক্ষ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করেন।

উল্লেখ্য, বরিশাল জেলা প্রশাসন এর সহযোগিতায় ও সামাজিক বন বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং উপকূলীয় অঞ্চল আয়োজিত পক্ষকাল ব্যাপী বিভাগীয় বৃক্ষ মেলা চলবে আগামী ৮ আগস্ট পর্যন্ত। বঙ্গবন্ধু উদ্যানে শুরু হওয়া এই মেলায় এবার ২৪টি স্টল রয়েছে। যার মধ্যে ৫টি সরকারি ও বাকি ১৯টি বেসরকারি।

মেলায় বন বিভাগ, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের প্রদর্শনী রয়েছে। আইন শৃঙ্খলা রক্ষায় রয়েছে অস্থায়ী পুলিশ ক্যাম্প। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮ পর্যন্ত চলবে মেলার কার্যক্রম। কোন দর্শনী ছাড়াই দর্শকরা মেলায় প্রবেশ এবং পছন্দের বৃক্ষ কিনতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here