নির্বাচনের ফলাফল ঘোষণার এক সপ্তাহ পরও সরাসরি পরাজয় স্বীকার করলেন না আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একটু হেঁয়ালি করে শুক্রবার শুধু বললেন, “সময়ই শেষ কথা বলবে।”

দু’দিন আগে আমেরিকার পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, “জানুয়ারির ২০ তারিখে ক্ষমতা হস্তান্তর হবে দ্বিতীয় ট্রাম্প প্রশাসনের হাতে।” ফলাফল যে তিনি মেনে নেননি তা স্পষ্টই বুঝিয়ে দিয়েছিলেন পম্পেও।

ফলাফল ঘোষণার এক সপ্তাহ পর নীরবতা ভেঙে শুক্রবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে কোভিড টিকা নিয়ে কথা বলার ফাঁকে সাংবাদিকদের একটি প্রশ্নের জবাবে ট্রাম্প কিন্তু পম্পওর মতো বলিষ্ঠভাবে কিছু বলেননি। বরং কিছুটা হেঁয়ালি করেই যেন বুঝিয়ে দিতে চেয়েছেন সময় হয়ে এল!
বলেছেন, “যা-ই হোক ভবিষ্যতে আমি আশাবাদী। কে জানে কার প্রশাসন আসছে, সময়ই শেষ কথা বলবে।”

গণনায় কারচুপির অভিযোগে ইতিমধ্যেই আমেরিকার বিভিন্ন আদালতে কয়েকটি মামলা দায়ের করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার গতকালের এই মন্তব্যে ইঙ্গিত, এখনও সম্ভবত আদালতের রায় তার পক্ষেই যাবে বলে মনে করছেন আমেরিকার প্রেসিডেন্ট। তবে গতকালই মিশিগানের একটি আদালত ‘ভোট কারচুপি’র অভিযোগ খারিজ করে দিয়েছে।

এবারের ভোটে তাকে যারা সমর্থন করেছেন এবং পরে যারা তার ‘ভোট কারচুপি’র অভিযোগে সায় দিয়েছেন, গতকাল টুইট করেও ট্রাম্প তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। জানিয়েছেন, শনিবার ওয়াশিংটনে তার সমর্থনে যে সমাবেশ হওয়ার কথা সেখান দিয়ে যাওয়ার পথে তিনি থামবেন কিছুক্ষণের জন্য। তার সমর্থকদের শুভেচ্ছা জানাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here