সৌদি আরেব নভেল করোনাভাইরাসের নতুন একটি ধরনের সংক্রমণ এড়াতে দুই সপ্তাহের জন্য বিদেশফেরত আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা আজ রোববার থেকে বাতিল হয়ে গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ গতকাল শনিবার এ কথা জানিয়েছে।

প্রথমে গত ২০ ডিসেম্বর থেকে এক সপ্তাহ এবং পরে ২৭ ডিসেম্বর থেকে আরেক সপ্তাহের জন্য আন্তর্জাতিক সব ফ্লাইট বন্ধ রাখা হয়। সেই সঙ্গে স্থল ও জলপথও বন্ধ ঘোষণা করা হয়।

আজ রোববার স্থানীয় সময় সকাল ১১টায় দুই সপ্তাহের এই নিষেধাজ্ঞার সময়সীমা শেষ হয়।

এখন থেকে সৌদি আরবে ঢুকতে গেলে দুটি কড়া নির্দেশনা মানতে হবে-

১. সৌদি নাগরিক নন এমন কেউ যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকা বা করোনার নতুন ধরনটি শনাক্ত হওয়া কোনো দেশ থেকে কাউকে সৌদি আরবে আসতে হলে তাকে কমপক্ষে ১৪ দিন অন্যত্র অবস্থান করে কোভিড-১৯ সংক্রমণ মুক্ত হওয়ার (পিসিআর) পরীক্ষার ফলাফল জমা দিতে হবে।

২. করোনাভাইরাসের নতুন ধরনটি ছড়িয়ে পড়া দেশ থেকে সৌদি নাগরিকেরা জরুরি ও মানবিক কোনো কারণে দেশে ফিরতে চাইলে নিজ বাড়িতে কমপক্ষে ১৪ দিনের কোয়ারেন্টিন পালন করতে হবে এবং দুটি (পিসিআর) পরীক্ষার ফলাফল জমা দিতে হবে। পরীক্ষার ফলাফল প্রথমটি দেশে পা রাখার ৪৮ ঘণ্টার মধ্যে এবং দ্বিতীয়টি ১৩তম দিনের হতে হবে।

আর যেসব দেশে করোনার নতুন ধরনটি শনাক্ত হয়নি সেসব দেশ থেকে সৌদি আরবগামীদের ক্ষেত্রে আগের নিয়মই চালু থাকবে। নমুনা পরীক্ষার (পিসিআর) ফলাফলসহ তিন থেকে সাত দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিন পালন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here