বাংলাদেশ মানবাধিকার কমিশন (BHRC) এর ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। গতকাল ১০ জানুয়ারি বগুড়া রোডস্থ মুমীতু কমিউনিটি সেন্টারে বাংলাদেশ মানবাধিকার কমিশন (BHRC) এর বরিশাল জেলা শাখা কর্তৃক আয়োজিত আলোচনা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল মেট্টোপলিটন পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার।

এসময় তিনি বলেন, ‘আজ ১০ জানুয়ারি। এই দিনে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির স্বাধীনতার জন্য দীর্ঘদিন পাকিস্তানের কারাভ্যন্তরে বন্দি থেকে বাংলায় প্রত্যাবর্তন করেছিলেন। তাই এই দিনটি বাঙালি জাতীয় জীবনের একটি গুরুত্বপূর্ণ দিন ।

আজকের এই বিশেষ দিনে আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারবর্গ ও সকল মুক্তিযোদ্ধাদের প্রতি বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।

 

এসময় তিনি মানবাধিকার আদায়ে যে সকল সংগঠন কাজ করেন তাদের সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, ‘মানবাধিকার আদায়ে বিশ্বের অন্যান্য দেশের সংবিধানের চেয়ে বাংলাদেশের সংবিধান অত্যন্ত আধুনিক। মানবাধিকার প্রতিষ্ঠায় আপনারা যারা কাজ করেন আমরা আপনাদের সহযোগি সংস্থা, আমরা একই নৌকার সারথী।

 

আমাদেরকে যার যার অবস্থান থেকে কাঁধে কাঁধ মিলিয়ে মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করে যেতে হবে। তবেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সম্ভব হবে।

 

এ সময় তিনি বলেন অন্যান্য শ্রেণি-পেশার কাজের ধরনের সাথে বাংলাদেশ পুলিশের কাজের ধরনের অনেক পার্থক্য রয়েছে। আমাদের কাজের ধরন ও পরিধি অনেক ব্যাপক, অত্যন্ত জটিল প্রকৃতির এবং সংবেদনশীল। এই ব্যাপক পরিসরে কাজ করতে গিয়ে আমাদের কোনো সদস্যের কোন ধরনের অন্যায়কে আমরা ছাড় দেই না।

 

তিনি আরো বলেন চলমান বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর প্রতিষেধক হাতে না পাওয়া পর্যন্ত আমাদেরকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আই.ই.ডি. সি.আর কর্তৃক ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিশেষ করে মাস্ক ব্যবহারে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমাদেরকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যেতে হবে।

 

উল্লেখ্য যে, উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন মাহমুদুল হক খান মামুন, গভর্নর, বাংলাদেশ মানবাধিকার কমিশন। প্রফেসর স.ম. ইমানুল হাকিম, সাবেক অধ্যক্ষ, বি এম কলেজ বরিশালসহ মানবাধিকার কমিশনের অন্যান্য নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধি গন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here